School

স্টার ডেল্টা কন্ট্রোল ডায়াগ্রাম । Star Delta Control Diagram

 স্টার ডেল্টা কন্ট্রোল ডায়াগ্রাম । Star Delta Control Diagram


স্টার ডেল্টা কানেকশনঃ স্টার-ডেল্টা সার্কিট বিভিন্ন নামে পরিচিত যেমনঃ ওয়াই-ডেল্টা (Y-Δ) রূপান্তর, স্টার-মেশ সার্কিট, টি-পাই (T-Π) সার্কিট। এই সার্কিট পদ্ধতি স্টার ডেল্টা বা ওয়াই ডেল্টা সার্কিট হিসেবে বেশি পরিচিত। সার্কিট ডায়াগ্রামের আকারের উপর ভিত্তি করে এসব নামকরণ করা হয়। উল্লেখ্য যে, ফিনল্যান্ডের ভাষায় Y কে স্টার বলা হয়। 

স্টার কানেকশন কাকে বলেঃ থ্রী ফেজ সার্কিট প্রতিটি কয়েলের একটি করে মাথা যদি এক সঙ্গে সংযুক্ত করে স্টার বা নিউটাল বিন্দু তৈরী করা হয় এবং অপর প্রান্ত ৩ফেজ লাগানো হয় তাকে স্টার কানেকশন বলে।

ডেল্টা কানেকশন কাকে বলেঃ থ্রী ফেজ ব্যবস্থায় যখন একটি ফেজের শেষ প্রান্তকে দ্বিতীয় ফেজের শুরুর প্রান্তে আবার দ্বিতীয় ফেজের শেষ প্রান্তকে তৃতীয় ফেজের শুরুর প্রান্তে এবং পরের তৃতীয় ফেজের শেষ প্রান্তকে প্রথম ফেজের শুরুর প্রান্তে গ্রীক বর্ণমালা ডেল্টা বর্ণের ন্যায় সংযোগ করা হয় তখন তাকে ডেল্টা কানেকশন বলে।

স্টার-ডেল্টা কানেকশন কেন ব্যবহার করা হয়ঃ অধিক লোডের মোটরকে যদি স্টার কানেকশন এ চালানো হয় তবে কিছুক্ষন চলে ব্ন্ধ হয়ে যাবে যেহেতু টার্ক কম পাবে,আবার শুধু ডেল্টা কানেকশন এ মোটর এ পাওয়ার দিলে অধিক লোডের কারনে কারেন্ট বেশি প্রবাহিত হবে এবং আর্মেচার কয়েল পুরে যেতে পারে। এজন্য ইন্ডাকশন মোটরকে স্টার ও ডেল্টা এর সম্নয়ে চালানো হয়। 

থ্রী ফেজ সংযোগের পদ্ধতিই হলো দুটি : স্টার-ডেল্টা থ্রী ফেজ মোটরে স্টার্টিং মুহুর্তে স্টার সংযোগ ও ৪০% রানিং হলে ডেল্টা সংযোগ করা হয় (এজন্য থ্রী স্টার্টার ব্যবহৃত হয়)। কারণ শুরুতে অধিক কারেন্ট দিলে( ডেল্টায় কারেন্ট বেশি) কয়েল পুরে যেতে পারে।

বিস্তারিত বুঝার জন্য ভিডিও দেখতে পারেন আশা করি আর সমস্যা হবে না। 



No comments

Powered by Blogger.